রবিবার, ২৯ মার্চ ২০২০, ০৫:৫০ পূর্বাহ্ন

শিরোনাম :

দেশব্যাপী চলমান ধর্ষণের প্রতিবাদ জানিয়ে সংহতি সমাবেশ রাবি শিক্ষার্থীদের

worksfare LTD
  • Update Time : ৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৮ Time View

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা দেশব্যাপী চলমান ধর্ষণের প্রতিবাদ জানিয়ে সংহতি সমাবেশ করেছেন। আজ সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাহিত্যের ছোট কাগজ উত্তরণ’র আয়োজনে এ কর্মসূচি পালন করেন তারা।

এ সময় ‘মানুষকে মানুষ হিসেবে দেখুন, ভোগ্য পণ্য হিসেবে নয়’, ‘নারীর প্রতি সহিংসতা আর কত?’, ‘ধর্ষকদের সামাজ থেকে বয়কট করুন’, ‘নিজের সন্তানকে মানুষ হবার শিক্ষা দিন, চাকরি পাবার শিক্ষা নয়’ ইত্যাদি বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

সমাবেশে বক্তারা বলেন, দেশে প্রতিনিয়ত ধর্ষণের হার বেড়ে যাচ্ছে। ২০১৮ সালে দেশে ধর্ষণের শিকার হয়েছে প্রায় ৭১৩ জন, ২০১৯ সালে তার দ্বিগুণ পরিমাণে ধর্ষণের ঘটনা ঘটে। যখন এসব ঘটনা ঘটছে তখন আমরা দুঃখ প্রকাশ করছি, প্রতিবাদ জানাচ্ছি এবং অনেক সময় চুপও থাকছি। কিন্তু এ সামাজিক ব্যাধিকে প্রতিরোধের জন্য আমরা কোন উদ্যোগ গ্রহণ করছি না।

বক্তারা আরো বলেন, ধর্ষণের হার কমানোর জন্য দেশের আইন প্রণেতারা কোন কাজ করছে না। তবে যারা ধর্ষণের মত জঘন্য কাজ করছে তাদের সংখ্যা সমাজে খুব বেশি না। তাই সমাজের সবাই যদি একসাথে সকল অন্যায়-অপরাধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারি তাহলে সমাজ আরো বেশি সুন্দর হবে। সারাদেশে যে ধর্ষণ চলছে তার দায় আমাদেরকেই নিতে হবে। কারণ এর কোন প্রতিবাদে আমরা আওয়াজ তৈরি করতে পারছি না।

উর্দু বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মিরান শাহ মুন্নার সঞ্চালনায় এ সমাবেশে বক্তব্য দেন, রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর, উত্তরণ সাহিত্য পত্রিকার প্রধান সমন্বয়ক মোহব্বহত হোসেন মিলন, দর্শন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী রাইসা জান্নাত প্রমুখ। এছাড়াও সমাবেশে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


More News Of This Category