রবিবার, ২৯ মার্চ ২০২০, ০৬:০৮ পূর্বাহ্ন

শিরোনাম :

৯২তম অস্কারে পুরস্কার জিতলেন যারা

worksfare LTD
  • Update Time : ১০ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৩ Time View

কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে পুরস্কার ছিনিয়ে নিল। এটি যৌথভাবে লিখেছেন বঙ জুন-হো ও হান জিন ওয়ান। এবারই প্রথম অস্কার জিতলেন তারা। তাদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী ডায়েন কিটন ও অভিনেতা কিয়ানু রিভস।

এ বিভাগে বং জন হু’র আলোচিত প্যারাসাইট ছবিটিকে প্রতিযোগিতা করতে হয়েছে কোয়ান্টিন টারান্টিনোর বহুল আলোচিত ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’র সঙ্গে।

সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে এবার হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। মনোয়ন তালিকায় আরও ছিল ‘নাইভস আউট’ (রায়ান জনসন), ‘ম্যারেজ স্টোরি’ (নোয়া বাউমবাক), ‘নাইনটিন সেভেন্টিন’ (স্যাম মেন্ডেস, ক্রিস্টি উইলসন-কেয়ার্নস)।

২০০৩ সালে ‘টক টু হার’ চলচ্চিত্রের পর এবারই প্রথম বিদেশি কোনো চলচ্চিত্রকে ‘মৌলিক চিত্রনাট্য’ বিভাগে পুরস্কার দিল অস্কার। পুরস্কারটি হাতে নিয়ে নির্মাতা বললেন, ‘এই প্রাপ্তি আমার জন্য সম্মানের। ধন্যবাদ অস্কার’।

শুধু মৌলিক চিত্রনাট্য বিভাগেই নয়, সেরা ছবি ও সেরা নির্মাতা বিভাগসহ মোট ছয়টি বিভাগে মনোনীত হয়েছে প্যারাসাইট।

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস-এ চলতি বছরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ঘোষণা করা হচ্ছে। এ পুরস্কারটি অস্কার পুরস্কার হিসেবে বিশ্বজুড়ে স্বীকৃত। লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯ ফেব্রুয়ারি রাত আটটায় (বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি সকাল ৭টা) শুরু হয়েছে অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

সেরা সহ-অভিনেতা ব্র্যাড পিট
৯২তম অস্কারে সেরা সহ-অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন, টম হ্যাঙ্কস (আ বিউটিফুল ডে ইন নেইবরহুড), অ্যান্থোনি হপকিংস (দ্য টু পোপস), আল পাচিনো (দ্য আইরিশম্যান) ও জো পেসি (দ্য আইরিশম্যান)।

সেরা এনিমেটেড ফিচার ফিল্ম ‘টয় স্টোরি ফোর’
সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেল ‘টয় স্টোরি ফোর’। শেরিফ উডি ও বাজ লাইটইয়ারের মতো বিখ্যাত কিছু চরিত্র নিয়ে এটি পরিচালনা করেছেন জশ কুলি।

সেরা স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ফিল্ম ‘হেয়ার লাভ’
স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’। এবারের আসরে একই বিভাগে আরও মনোনয়ন পেয়েছিল ‘চেরা (ডটার)’, ‘কিটবুল’, ‘মেমোরেবল’, ‘সিস্টার’। ‘হেয়ার লাভ’ টিম তাদের এ পুরস্কার কয়েকদিন আগে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত কিংবদন্তি বাস্কেটবল খেলোয়ার কোবে ব্রায়ান্টকে উৎসর্গ করেছেন।

সেরা মৌলিক চিত্রনাট্য ‘প্যারাসাইট’
এই ব ইভাগে জিতেছে কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। এ বিভাগে বং জন হু’র আলোচিত প্যারাসাইট ছবিটিকে প্রতিযোগিতা করতে হয়েছে কোয়ান্টিন টারান্টিনোর বহুল আলোচিত ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’র সাথে।

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য ‘জোজো র্যা বিট’
সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে পুরস্কার জিতেছে ‘জোজো র্যা বিট’। এটি লিখেছেন পরিচালক তাইকা ওয়াইটিটি নিজেই। একই বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘জোকার’ (টড ফিলিপস ও স্কট সিলভার), ‘লিটল উইমেন’ (গ্রেটা গারউইগ), ‘দ্য টু পোপস’ (অ্যান্থনি ম্যাককার্টেন) ও ‘দি আইরিশম্যান’ (স্টিভেন জেইলিন)।

সেরা লাইভ অ্যাকশন শর্ট ‘দ্য নেবার্স উইন্ডো’
ব্রাদারহুড, নেফতা ফুটবল ক্লাব, সারিয়া, অ্যা সিস্টারকে পেছেনে ফেলে লাইভ অ্যাকশন শর্ট বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘দ্য নেবার্স উইন্ডো।’ পুরস্কারটি হাতে নিয়ে ‘দ্য নেবার্স উইন্ডো।’

সেরা প্রোডাকশন ডিজাইন ‘ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড’
 সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগে পুরস্কার গেল বারবারা লিং ও ন্যান্সি হেইঘের হাতে।

সেরা কস্টিউম ডিজাইন লিটন উমেন (জ্যাকুলিন ডুরান)
সেরা কস্টিউম ডিজাইন দিয়ে অস্কার উঠল ‘লিটন উমেন’-এর ঝুলিতে।  এ বিভাগে পুরস্কারের দৌড়ে আরও ছিল- জোকার, জোজো র্যাবিট, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড এবং দ্য আইরিশম্যান।

সেরা প্রামাণ্যচিত্র ওবামা-মিশেলের ‘আমেরিকান ফ্যাক্টরি’
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে ‘আমেরিকান ফ্যাক্টরি’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন স্টিভেন বগনার ও জুলিয়া রাইকার্ট। 

সেরা প্রামাণ্যচিত্র শর্ট– ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন’
কাবুলের তরুণীদের লিখতে চাওয়া, পড়তে চাওয়া ও স্কেটিং শিখতে যাওয়া কথা বলা হয়েছে এ প্রামাণ্যচিত্রে। এ বিভাগে প্রতিযোগিতায় ছিল সেন্ট লুইস সুপারম্যান, ইন দ্য অ্যাবসেন্স, লাইফ ওভারটেকস মি এবং ওয়াক রান চা-চা।

সেরা সহ-অভিনেত্রী লরা ডার্ন
 ৯২তম আসরে সেরা সহ-অভিনেত্রী হলেন লরা ডার্ন। এর আগে আরও দু’বার অস্কারে মনোনয়ন পেয়েছিলেন লরা ডার্ন। তবে এবারই প্রথম অস্কার জয়ের হাসি ফুটলো তার মুখে।

সেরা সাউন্ড এডিটিং ‘ফোর্ড ভার্সেস ফেরারি’
এডিটিংয়ের জন্য মনোনয়ন পেয়েছিল- ১৯১৭, ফোর্ড ভার্সেস ফেরারি, জোকার, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড, স্টার ওয়ার্স: দ্য রাইজ অব স্কাইওয়াকার। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শে পর্যন্ত এ বিভাগে অস্কার গেল ‘ফোর্ড ভার্সেস ফেরারি’র জন্য ডোনাল্ড সিলভেস্টারের হাতে।

বেস্ট সাউন্ড মিক্সিং ‘১৯১৭’ (মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন)
এবারের অস্কার আসরে বেস্ট সাউন্ড মিক্সিংয়ের পুরস্কার তুলে নিয়েছেন মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন। ‘১৯১৭’ চলচ্চিত্রের জন্য এ পুরস্কার পেয়েছেন তারা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


More News Of This Category