শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | সকাল ৭:২২

সমুদ্রে পানি যা উষ্ণ হচ্ছে তা পরমাণু বোমার বিস্ফোরণের সমান

worksfare LTD
  • Update Time : বুধবার ১৫ জানুয়ারি, ২০২০
  • ২০৫ Time View

নতুন সমীক্ষা বলছে, আগের থেকে অনেক দ্রত উষ্ণ হচ্ছে সমুদ্রগুলি। বিশ্ব উষ্ণায়নের প্রভাবে সমুদ্রের পানি ক্রমেই গরম হচ্ছে। ২০১৯ সালে সমুদ্রের পানি যতটা গরম ছিল, তা আগে কখনোই হয়নি।

বিশ্ব জুড়ে উষ্ণায়নের প্রভাব সরাসরি গিয়ে পড়ছে সমুদ্রের পানিতে। চীনের জার্নালে প্রকাশিত নতুন সমীক্ষা বলছে, গত পুরো দশক জুড়ে সমুদ্রের পানি খুবই উষ্ণ হয়েছে। কিন্তু গত বছর উষ্ণায়নের গতি অন্য বছরগুলিকে ছাপিয়ে গিয়েছে। এর পাশাপাশি সমুদ্রে পানির স্তর বাড়ছে। আবহাওয়া যদি খামখেয়ালী ও চরম হয়, তা হলে পরিস্থিতি আরও ভয়াবহ খারাপ হবে। বাড়তি তাপ সমুদ্র শুষে নেবে।

ওই প্রকল্পের গবেষক জন আব্রাহাম বলেছেন, ‘১৯৮০-র শেষদিক থেকে বর্তমান সময় পর্যন্ত সমুদ্র উষ্ণ হওয়ার হার ৫০০ শতাংশ বেড়েছে। তবে এটা আমাদের কাছে অন্তত অপ্রত্যাশিত নয়। সমুদ্রের পানি দিনদিন ভয়াবহ উষ্ণ হচ্ছে। আরও দ্রত গতিতে হচ্ছে। সমানে হচ্ছে। আমরা খুবই দ্রত কিছু না করলে পরিস্থিতি সামলানো যাবে না। পরিস্থিতি সঙ্কটজনক।’ সমীক্ষক দলের প্রধান লিজিং চেং বলেছেন, ‘গত ২৫ বছরে নতুন সমীক্ষা বলছে, আগের থেকে অনেক দ্রত উষ্ণ হচ্ছে সমুদ্রগুলি। নতুন সমীক্ষা বলছে, আগের থেকে অনেক দ্রত উষ্ণ হচ্ছে সমুদ্রগুলি। সমুদ্রে পানি যা উষ্ণ হচ্ছে , তা ৩৬০ কোটি হিরোশিমা পরমাণু বোমার বিস্ফোরণের সমান।’ পরিস্থিতি কতটা খারাপ তা বিশেষজ্ঞদের এই কথা থেকেই পরিস্কার।

Please Share This Post in Your Social Media


More News Of This Category