মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ | দুপুর ২:৩৪

শিরোনাম :
শ্রমিকদের কর্মসূচীতে বাঁধা-হামলা গণতান্ত্রিক চেতনার পরিপন্থি : ন্যাপ ” জগন্নাথ বিশ্ববিদ্যালয় ” দিবসে শিক্ষার্থীদের ভাবনা ও প্রত্যাশা দুর্নীতি মামলায় কারাগারে রাজশাহীর গোদাগাড়ী কলেজ অধ্যক্ষ ইতিহাসের এক উজ্জ্বল নক্ষত্র ভাষা সৈনিক অলি আহাদ চাঁপাইনবাবগঞ্জে ফারিয়া’র কর্মবিরতি ও প্রতিবাদী মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত স্নাতক শেষ সেমিস্টারের পরীক্ষা নেওয়ার দাবিতে জবি শিক্ষার্থীদের মানববন্ধন শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় বিজিবি সদস্যের স্ত্রী সহ নিহত ২ বাংলাদেশ পিপলস্ পার্টি-বিপিপি’র নতুন কার্যালয় উদ্বোধন গোলাপগঞ্জে ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ সরকার নির্ধারিত ৩০ টাকা কেজি দামে আলু পাচ্ছেননা রাজশাহীর ক্রেতারা

১টা চাউলের দাম ১ টাকা নষ্ট করিস না কষ্ট দিবে খেয়ে নেয়

প্রকাশক
  • Update Time : সোমবার ২২ জুন, ২০২০
  • ২০৯ Time View

রাজীব শীল জীবন : ছোটবেলায় বাবার সাথে কোথাও গেলে বাবা নাম ঠিকানাগুলো দেখিয়ে দিয়ে বলত এটা অমুক জায়গা, সাথে বানান করে পড়াত আর লিখে রাখতে বলত। সেই থেকে এখনো অপরিচিত কোনো জায়গায় গেলে ভালো করে ঠিকানা পড়ি আর মনের কথাগুলো লেখার চেষ্টা করি।

বাবা নিরামিষ খুব কম পছন্দ করে। মাছ-মাংস ভাজি, শুটকি-আলু- মরিচ ভর্তা, নরম নরম তেলের পিঠা, নান রুটি, গরম গরম চা বাবার প্রিয় খাবার। একটুআধটু ঝাল আর খাবারে পরিমাণমত মিষ্টি বাবার মুখরোচক স্বাদ। কোথাও গেলে নিরামিষ খেতে দিলে গালমন্দ করে। বাবার খাবারগুলো আমারো খুব প্রিয় আর বাবার মতো আমিও তেমন নিরামিষ খেতে পারিনা।

শৈশবে যখন খাবার খেতে চাইতাম না, কিছু ভাত থালের উপর থেকে যেতো তখন বাবা ধমক দিয়ে খাওয়াইত আর বলত “একটা চাউলের দাম এক টাকা নষ্ট করিস না কষ্ট দিবে খেয়ে নেয়”।

এখন সত্তর উর্দ্ধ বয়সী বাবা বয়সের ছাপে খাবার দাবার একটু কম খেতে চাই। তাই মাঝেমাঝে বুঝিয়ে শুনিয়ে খাওয়াতে হয় আর বাবাকে মনে করিয়ে দিয়ে বলি বাবা ছোটবেলায় যখন খেতে চাইতাম না শাসন করতেন এখন আপনি পেট ভরে না খেলে আমাদেরও খেতে ইচ্ছে করে না। অভিমান করলে একটু খাওয়ার চেষ্টা করে।নাতিনাতনিদের সাথে বাবা খেলতে পছন্দ করে। বাড়ির ছোটদের সম্মানের সহিত কথা বলে, বলতে শেখায়। বাচ্চাদের মোবাইলে গেইম খেলার আবদার বাবার একদম পছন্দ না। বাবার সহজ সরল সাদামাঠা মন সকলের পছন্দ।

বাবার মানবতার ধর্মে দীক্ষিত মন সর্বদা মানুষ হতে বলে, পরোপকারী হতে বলে। আজ পৃথিবীর উন্নত দেশগুলো ঘুরি, বিভিন্ন দেশের মানুষের সাথে সখ্যতা গড়ে তুলি মা-বাবার শিক্ষার দীক্ষা নিয়ে। বাবার মতো বাবা হতে চাই, ভালোবাসি বাবা। বাবারা ভালো থাকুক, বাবারা শাসন করুক। কোনো বৃদ্ধাশ্রম যেনো বাবাদের ঠিকানা না হোক। বাবা দিবসে সকল বাবাদের প্রতি শ্রদ্ধার সহিত ভালোবাসা।

Please Share This Post in Your Social Media


More News Of This Category