শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | সকাল ৭:৫৮

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জবি ছাত্র অধিকার পরিষদের

প্রকাশক
  • Update Time : মঙ্গলবার ২৩ জুন, ২০২০
  • ৯১ Time View

মেহেরাবুল ইসলাম সৌদিপ, জবি প্রতিনিধি : ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং এই আইনে গ্রেফতারকৃত সকলের মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন ছাত্র অধিকার পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা। গত সোমবার (২২ জুন, ২০২০) বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ রাকিব স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব দাবি তুলে ধরা হয়েছে। 

বিজ্ঞপ্তি বলা হয়েছে,  রাষ্ট্রযন্ত্রের তাঁবেদারিতে এখন পিছিয়ে নেই বিশ্ববিদ্যালয় প্রশাসনও। মাঝে মধ্যে বরং তারা আরও এক ধাপ এগিয়ে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সিরাজুম মুনিরা, শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহিরের বিরুদ্ধে ক্ষমতাসীনদেরকে নিয়ে কটূক্তি করার ‘অপরাধে’ মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সিরাজুম মনিরাকে ইতোমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী জাহিদুর রহমানকেও এই আইনে গ্রেফতার করা হয়েছে। অপরদিকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি কে সাদিকের বিরুদ্ধে একই অভিযোগ এনে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্বাধীন গবেষণা ও চিন্তার সূতিকাগার বিশ্ববিদ্যালয়ে চিন্তা ও মতপ্রকাশ করায় যেসব শিক্ষক ও শিক্ষার্থীকে শাস্তি ভোগ করতে হচ্ছে অবিলম্বে তাদের সকলের শাস্তি প্রত্যাহারের দাবি ও একইসাথে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃত সকল শিক্ষক, সাংবাদিক, শিল্পী ও লেখকের মুক্তি দাবি জানাচ্ছি। জনগণের মতামত ও বিবেককে কারারুদ্ধ করতে চাওয়া, মুক্ত মত প্রকাশের স্বাধীনতা হরণকারী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিও জানাচ্ছি।

Please Share This Post in Your Social Media


More News Of This Category