বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৫:১১ অপরাহ্ন

শিরোনাম :
পদ্মার বুকে জেগে উঠছে বালুচর মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তী বঙ্গবীর কাদের সিদ্দিকীর জন্মদিনে ন্যাপ মহাসচিবের শুভেচ্ছা রাবির ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমারদের সুযোগ দেয়ার চিন্তা, পরীক্ষা অফলাইনে আগের নিয়মেই মহানবীকে (সা:) অবমাননায় বিশ্ব মুসলিমকে ক্ষুদ্ধ করেছে ফ্রান্স : ন্যাপ  ধর্মীয় অনুভূতিতে আঘাত, জবি শিক্ষার্থী তিথি সরকারকে সাময়িক বহিষ্কার বাংলার বাঘ শেরে বাংলা এ কে ফজলুল হক একটি অবিস্মরণীয় নাম সুদকারবারীর মিথ্যা মামলায় কোলের শিশু আদালতে রাজনীতিকে পরিশীলিত, পরিমার্জিত ও সৃজনশীল করা দরকার : শ. ম রেজাউল করিম পদ্মাসেতুর নাম ‘শেরে বাংলা’র নামে নামকরন করুন : সরকারের প্রতি মোস্তফা সাংসদ হাজী সেলিমের ছেলে এরফান সেলিম গ্রেফতার

এই প্রথমবারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না

প্রকাশক
  • Update Time : বৃহস্পতিবার ২ জুলাই, ২০২০
  • ১২০ Time View

কে এম রায়হান, সিলেট প্রতিনিধি : সিলেটের হযরত শাহজালাল (র.) মাজারে প্রতি বছর আরবী মাসের জিলক্বদে ওরসের আয়োজন করা হয়। গত সাতশত বছর ধরে টানা উরস হয়ে আসছে। এবার ৭০১তম উরস অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু করোনা ভারাইসের কারণে এবার হচ্ছে না শাহজালাল (র.) মাজারের উরস।স্বাস্থ্যবিধি বিবেচনায় এবার উরস স্থগিতের কথা জানিয়েছেন দরগা-ই হযরত শাহজালাল মাজারের মোতায়াল্লি ফাতেহউল্লাহ আল আমান।তিনি জানান, আগামী ১১ ও ১২ জুলাই শাহজালাল মাজারের উরস হওয়ার কথা ছিলো।

কিন্তু উরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন। এতে সামাজিক দুরত্ব মেনে চলা সম্ভব হবে না। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। একারণে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এই মাজারের খাদেম সামুন মাহমুদ খান বলেন, সাতশ’ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো শাহজালাল মাজারের উরস হচ্ছে না। মুক্তিযুদ্ধের বছরও এখানে উরস হয়ছে। কিন্তু এবার তা করা সম্ভব হবে না।তিনি বলেন, আমরা প্রথমে ভক্ত অনুরাগীদের ভিড় ছাড়াই নিয়মরক্ষার জন্য ওরস আয়োজন করতে চাচ্ছিলাম।

গত সপ্তাহে লোকসামগম ছাড়া মাজারের লাকড়ি তোড়া উৎসবও করি। কিন্তু ওইদিন দেখা যায়, কাউকে না বললেও অনেক লোকই মাজারে জড়ো হয়ে যান। ফলে ওরসের আয়োজন করলেও ভক্তদের উপস্থিতি ঠেকানো যাবে না। একারণে প্রথমবারের মতো এবার এই মাজারের উরস হচ্ছে না।জেলা প্রশাসন ও পুলিশের সাথে পরামর্শ করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দে ১৯ জিলকদ তিনি মৃত্যুবরণ করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। এরপর থেকে তার মৃত্যুদিনে প্রতিবছর উরস পালন করা হয়।
 

Please Share This Post in Your Social Media


More News Of This Category